শুক্রবার , জুন ১৮ ২০২১
Home / জাতীয় / সর্বশেষ মামলা দিয়ে দায়িত্ব পালন করে বন বিভাগ

সর্বশেষ মামলা দিয়ে দায়িত্ব পালন করে বন বিভাগ

 

রোমান আহমেদঃ গাজীপুর

গোয়েন্দাদের তথ্য ও শ্রীপুর উপজেলা প্রশাসনের সহযোগিতায় গাজীপুরের শ্রীপুরে ১৫০ পিছ গজারী গাছ উদ্ধার করা হয়েছে। ২৮ এপ্রিল বুধবার রাত আনুমানিক ১১ ঘটিকার দিকে শ্রীপুর রেঞ্জের গোসিংঙ্গা বিটের আওতাধীন গোসিংঙ্গা-রাজাবাড়ি রোডে অভিযান পরিচালনা করে এসব গাছ জব্দ করা হয়।

জানা যায়, সরকারি অনেক গুরুত্বপূর্ণ বিভাগ থাকলেও কোন বিভাগের নামে আলাদা করে আদালত নেই। সেক্ষেত্রে বন বিভাগ সম্পূর্ন আলাদা ও স্বয়ংসম্পূর্ণ একটি বিভাগ। বাংলাদেশ বন আদালত থাকলেও অত্যান্ত দুঃখজনক হলেও সত্য যে, এর পরেও বন রক্ষায় অসমর্থ বন কর্মকর্তাগন।

গোয়েন্দা অভিযানে গজারি গাছ উদ্ধারের পর এক অনুসন্ধানে বেরিয়ে আসে বন ধ্বংসের চমকপ্রদ তথ্য! জানা যায় দশ বছরে বনভূমি ধ্বংসের অভিনব কৌশল। আর এসবে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করছে বন বিভাগেরই অসাধু কিছু অফিসার। অনুসন্ধানে আরো জানা যায় বন রক্ষায় সরকার যে আইন তৈরী করেছে বন ধ্বংসে সেই আইন এরই অপব্যবহার করা হচ্ছে। বন ধ্বংস কয়েকটি ধাপে সম্পন্ন হয়:
১. শালবনে আগুন দিয়ে গাছ পোড়িয়ে ফেলা।
২. পোড়া গাছ কেটে বিক্রি করে বন খালি বা ফাঁকা করা। ৩. ফাঁকা বা খালি শালবনের পতিত জমিতে আকাশ মনি গাছের বনায়ণ, ৪. বনায়নকৃত বন পাহারার নামে বনের জমিতে অস্থায়ী ঘরবাড়ী স্থাপন করা ও করতে সহযোগিতা করা। ৫. অতপর অস্থায়ী ঘরবাড়ীর স্থলে স্থায়ী ঘরবাড়ী নির্মাণ। এবং ৬. সবশেষ দখল ও ধ্বংসকৃত বন ও ভূমির সংবাদ কোন মিডিয়ায় প্রকাশ হলে দখলদার ও সাংবাদিকদের নামে মিথ্যা অভিযোগে মামলা প্রদান করে গুরু দায়িত্ব পালন করেন বড় কর্তারা।

Check Also

করোনাভাইরাসে সকল উন্নয়ন বরাদ্দ বন্ধ তবুও এলাকার উন্নয়ন করে যাচ্ছেন ইউপি সদস্য।

রোমান আহমেদ (বিএসসি)ঃ গাজীপুর প্রতিনিধি দীর্ঘ দেড় বৎসর যাবত অদৃশ্য করোনাভাইরাস যেখানে রাষ্ট্রের অর্থনীতিতে স্থবিরতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: