বৃহস্পতিবার , মে ৬ ২০২১
Home / সারা দেশ / খাজনা মুক্ত বাজার ঘোষণা করলেন সাদ্দাম হোসেন অনন্ত

খাজনা মুক্ত বাজার ঘোষণা করলেন সাদ্দাম হোসেন অনন্ত

নিজস্ব প্রতিবেদক : সকাল থেকেই মাইকের আওয়াজ হচ্ছিলো সুউচ্চ যেখানে বলা হচ্ছে, পবিত্র মাহে রামাদান উপলক্ষে সকল দোকানী ভাইদের জন্য সুখবর। আনন্দের সাথে জানাচ্ছি যে,এই রমজান মাসে ধনুয়া সাতানি বাজারে দোকান চলবে একদম খাজনা বিহীন।যেমন ঘোষণা তেমনি কাজ কর্তৃপক্ষের বেলা বাড়ার সাথে সাথেই দোকানীরা দোকান শুরু করে দিল। বেলা শেষে, দোকান গুটিয়ে নিলো হাসি মুখেই কেননা দিতে হইনি কোনও খাজনা। এমন একটি ঘটনা ঘটে শ্রীপুরের ধনুয়া গ্রামের ঐতিহাসিক সাতানি বাজারে।গাজীপুর শ্রীপুরে গাজীপুর ইউনিয়নের অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান ধনুয়া গ্ৰাম। অনেকটা শিল্পাঞ্চল এলাকা নামেও পরিচিত এই গ্রাম। মিল ইন্ডাস্ট্রি, স্কুল,মাদ্রাসা মসজিদ সহ আরও অনেক ঐতিহ্য নিয়ে তৈরি এ সুনালি গ্রাম। ঠিক এই গ্রামে রয়েছে আরও একটি ঐতিহ্য, ঐতিহাসিক গ্রাম্য বাজার যার নাম করন করা হয় সাতানি বাজার নামে।যার অবস্থান ঐতিহাসিক ধনুয়া উচ্চ বিদ্যালয়ের পাশে।১৭ই এপ্রিল ২০২১খ্রি. রোজ শনিবার। ধনুয়া গ্রামের কৃতি সন্তান গরীবের কণ্ঠস্বর, মানবতার ফেরিওয়ালা জনাব,
সাদ্দাম হোসেন অনন্তের নেতৃত্বে সাতানি বাজারের পবিত্র রমজান মাস উপলক্ষে ৫০০ দোকানীকে ১মাসের খাজনা বা কর আদায় বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয় ।এছাড়াও তিনি বর্তমানে করোনা মহামারীর দ্বিতীয় ধাপে করোনার ভাইরাসের থেকে রক্ষা পেতে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য৷ বাজারে আসা ক্রেতা ও বিক্রেতাদের মাঝে ১ হাজার মাস্ক বিতরন করেন।
বাজার ঘুরে দেখা যায় খাজনা আদায় বন্ধ করে দেওয়াতে ৫০০ দোকানীর মুখে হাসি ফুটে উঠেছে। প্রতি সপ্তাহের ২দিন ঐতিহ্যবাহী সাতানি বাজার জমে উঠে ।প্রতি শনিবার ও মঙ্গলবার দিন দেশের বিভিন্ন স্থান থেকে খুচরা ও পাইকারী বিক্রেতারা টাটকা শাক-সবজি,ধান, বিভিন্ন প্রজাতির মাছ ,মাংস সহ প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বিক্রয় করেন।ষাট থেকে নব্বই দশকের দিকে দেশের বিভিন্ন স্থান থেকে ঐতিহ্যবাহী সাতানি বাজারে ক্রয় বিক্রয় করার জন্য আসলেও বর্তমান সময়ে দেশের বিভিন্ন স্থানে বজার জমে উঠায় এ বাজারে লোকজন কম আসতে থাকে এতে বাজার জমে উঠে না।বর্তমান সময়ে সাদ্দাম হোসেন অনন্ত সাতানি বাজারের ইজারা নিয়ে বাজার পূর্বের ন্যায় জমিয়ে তুলেছেন ।প্রতিজন মাছ বিক্রেতার নিকট হইতে ২২০ টাকা, কাঁচা শাক-সবজি বিক্রেতার নিকট হইতে ৫০ টাকা, (হাঁস, মুরগি ও কবুতর ) বিক্রেতার নিকট হইতে ১০ টাকা করে খাজনা আদায় করা হতো ।

প্রবিত্র রমজান মাস উপলক্ষে ঐতিহ্যবাহী সাতানি বাজারে খাজনা আদায় ১মাসের জন্য বন্ধ ঘোষণা করেছে।এতে বাজারে বিক্রেতা ও ক্রেতার পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

Check Also

লালমনিরহাটে গোপন বৈঠকের সময় জামায়াতের ৯ নেতা গ্রেপ্তার।

মোস্তাফিজুর রহমান লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় গোপন বৈঠকের সময় জামায়াতের আমীর ও হেফাজতসহ ৯জনকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: