বৃহস্পতিবার , আগস্ট ৫ ২০২১
Home / সারা দেশ / শ্রীপুরে জিও এনজিও এর সমন্বয় সভা অনুষ্ঠিত

শ্রীপুরে জিও এনজিও এর সমন্বয় সভা অনুষ্ঠিত

আজহারুল ইসলাম : গাজীপুরের শ্রীপুরে দি লেপ্রসী মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ ডি সি বি আর পি প্রজেক্ট জিও এনজিও এর সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৭ অক্টোবর) সকাল ১০টায় শ্রীপুর পৌর এলাকার কেওয়া ডি সি বি আর পি প্রজেক্ট জিও এনজিও এ সমন্বয় সভার আয়োজন করেন।

উক্ত সভায় উপস্থিত ছিলেন, দি লেপ্রসী মিশন ইন্টার ন্যাশনাল বাংলাদেশ ডি সি বি আর পি প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার লাভলী পি মং, শ্রীপুর পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর বুলবুলি আক্তার, মোঃ মজিবুর রহমান(লিটন) ক্যাশ অফিসার এজেন্ট ব্যাংকিং এবি ব্যাংক লিঃ শ্রীপুর শাখা, শিল্পী বৈরাগী (সিডিএফ) বীথি সরকার ও সিডিএফ এর কর্মীবৃন্দ এবং স্থানিয় সাংবাদিক বৃন্দ।

বাংলাদেশ ডি সি বি আর পি প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার লাভলী পি মং বলেন, আমরা সমাজের অবহেলিত ও হত দরিদ্র মানুষদের নিয়ে কাজ করছি। সমাজে অনেক কুষ্ঠ রোগী আছে যারা নিজেও জানেনা তারা কুষ্ঠ রোগে আক্রান্ত হয়েছেন। কুষ্ঠ রোগ কি?কুষ্ঠ অন্যান্য রোগের মতই একটি রোগ মাইকোব্যাকটেরিয়াস লেপ্রী নামক জীবানু দ্বারা এ রোগ হয়।কুষ্ঠ একটি মৃদু সংক্রামক রোগ।কুষ্ঠ রোগের লক্ষনসমূহ সকলের জানা দরকার। চামড়া হাল্কা ফ্যাকাসে বা লালচে দাগ চুলকায় না, ঘামে না, অবশ (অনুভূতিহীন)। অনেক সময় দাগের লোমও ঝরে যায়। ব্যথাসহ বা ব্যথা ছাড়া প্রান্তিক স্নায়ু মোটা হয়। চামড়ায় দানা বা গুটি দেখা দেয়। মুখ মন্ডলের চামড়া পুরু ও কানের নতি মোটা হয়। এ সকল লক্ষণ সমূহ দেখা দিলে নিকটস্থ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যেতে হবে।এতে ভয়ের কিছু নেই এটা ঔষধের মধ্যমে নিরাময়যোগ্য।সিডিএফ বীথি সরকার বলেন, মূলত ডি সি বি আরপি প্রজেক্ট গ্রামে প্রত্যান্ত অঞ্চলে কুষ্ঠ রুগীদের সনাক্ত করেন ও তাদের নিয়ে ছোট ছোট দল গঠন করেন।এসব দলে কুষ্ঠ রুগে আক্রান্ত ব্যাক্তি, সাধারন প্রতিবন্ধী ও হত দরিদ্রের দলে নিয়ে তাদের সুচিকিৎসা নিশ্চিত করেন।সমাজের অবহেলিত মানুষ গুলো যেন সুন্দর ভাবে বসবাস করতে পারে দি লেপ্রসী মিশন ইন্টার ন্যাশনাল বাংলাদেশ ডি সি বি আর পি সরকারী বেসরকারী সংস্থার সাথে সহযোগীতা করে বিভিন্ন সুযোগ সুবিধার ব্যবস্থা করেন।

Check Also

মাওনা চৌরাস্তায় ঈদকে সামনে রেখে ব্যাপক চাঁদাবাজি!

নিজস্ব প্রতিবেদক। গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার শ্রীপুর পৌর এলাকার মাওনা চৌরাস্তা ঈদকে সামনে রেখে কিছু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: